youtube

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি কি | ৫টি শিক্ষা প্রযুক্তির নাম

বর্তমানে তথ্য প্রযুক্তি ছাড়া জীবন কল্পনাতীত। বিজ্ঞান ও প্রযুক্তির জয়যাত্রা আজ বিশ্বব্যপী ছড়িয়ে পড়েছে।মানবজাতির জীবনকে ব্যাপক বদলে দিয়েছে প্রযুক্তি। প্রযুক্তি বা Technology হলো- The scientific study and use of applied science. অর্থ্যাৎ,প্রযুক্তি হলো, বৈজ্ঞানিক অধ্যয়ন এবং ফলিত বিজ্ঞানের ব্যবহার।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি কি


বর্তমান বিশ্বের সবচেয়ে আলোচিত ও গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে তথ্য প্রযুক্তি।তথ্য প্রযুক্তির নজিরবিহীন উন্নতির ফলে গোটা বিশ্ব আজ গ্লোবাল ভিলেজে পরিণত হয়েছে।আজকে আমরা যা জানবো
  • প্রযুক্তি কী?
  • তথ্য ও যোগাযোগ প্রযুক্তি কাকে বলে?
  • ৫টি শিক্ষা প্রযুক্তির নাম
চলুন জেনে নিই এসব প্রশ্নের সঠিক ও সাবলীল উত্তর।

What is technology?

প্রযুক্তি শব্দের ইংরেজি শব্দ হলো- Technology ; আর এ Technology শব্দটি এসেছে গ্রীক শব্দ Techno থেকে।প্রযুক্তি হলো আমাদের জীবনে বাস্তব সমস্যা সমাধানের জন্য বিজ্ঞানের বাস্তবিক প্রয়োগ।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি কী?

তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সংক্ষিপ্ত রুপ হলো- ICT
ICT এর পূর্ণরুপ হলো -Information and Communication Technology

তথ্য প্রযুক্তি

যে প্রযুক্তির মাধ্যমে সহজে তথ্য সংগ্রহ, সংরক্ষণ, আধুনিকীকরণ, এবং প্রয়োজনে বিতরণ করা যায় তাকে তথ্যপ্রযুক্তি বলে।

যোগাযোগ প্রযুক্তি:

 তথ্য এক জায়গা থেকে অন্য জায়গায় সহজে পাঠানোর জন্য যে প্রযুক্তি ব্যবহার করা হয় তাকে যোগাযোগ প্রযুক্তি বা Communication Technology বলে। 

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি:

কম্পিউটার এবং টেলিযোগাযোগ ব্যবস্থার মাধ্যমে যাবতীয় তথ্য সংগ্রহ,একত্রীকরণ,সংরক্ষণ,প্রক্রিয়াকরণ এবং বিনিময় বা পরিবেশনের ব্যবস্থা কে তথ্য ও প্রযুক্তি বা Information and Communication Technology বলে।

৫ টি শিক্ষা প্রযুক্তির নাম:

তথ্য প্রুক্তির উন্নয়নের ফলে আজ গোটা বিশ্ব আমাদের হাতের মুঠোয় চলে এসেছে। যেকোন বিষয় আমরা মূহুর্তের মধ্যে তথ্যপ্রযুক্তি ব্যবহার করে জেনে নিতে পারছি। শিক্ষা ক্ষেত্র থেকে শুরু করে ব্যবসা বানিজ্য,অফিস-আদালত,শপিং মল প্রত্যেক জায়গায় আজকে তথ্যপ্রযুক্তির উপাদানসমূহ ব্যবহার করা হচ্ছে।আজকে আমরা পরিচিত হবো শিক্ষাক্ষেত্রে ব্যবহৃত কিছু প্রযুক্তির সাথে।
  • কম্পিউটার -Computer
  • মোবাইল ফোন-Mobile Phone
  • টেলিভিশন -Television
  • ইন্টারনেট -Internet
  • ই-বুক -E-book

কম্পিউটার-Computer

আমরা এখন আধুনিক বিজ্ঞান ও প্রযুক্তির যুগে বসবাস করছি। তথ্যপ্রযুক্তি আমাদের জীবনযাত্রার মান অনেক সহজ করে দিয়েছে। তথ্য প্রযুক্তির অন্যতম আবিষ্কার হলো কম্পিউটার।

কম্পিউটারের মাধ্যমে আমরা অনেক কঠিন ও জটিল কাজ গুলো মূহুর্তের মধ্যে সমাধান করতে পারছি। কম্পিউটার পুরো বিশ্বের সাথে যোগাযোগ রাখতে আমাদের সহযোগিতা করছে।

কম্পিউটার ব্যবহার হচ্ছে তথ্য আদান প্রদানের কাজে,পড়াশোনার কাজে,ব্যবসা বাণিজ্যে,গবেষণায়,খেলাধুলা সকল ক্ষেত্রে কম্পিউটারের ব্যবহার লক্ষনীয়।

মোবাইল ফোন -Mobile Phone

বর্তমান সময়ে মোবাইল-ফোন ব্যবহার করে না এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর। আপনি কি জানেন আপনার পকেটেই পুরো বিশ্ব বন্দী? অবাক হচ্ছেন?অবাক হওয়ার কিছুই নেই।

Mobile Phone is one of the wonderful invention of modern science and technology.

মোবাইল ফোন হলো আধুনিক বিজ্ঞান ও প্রুক্তির একটি বিস্ময়কর আবিষ্কার।

Mobile phone দিয়ে যেকোনো বিষয় সহজে জানতে ও শিখতে পারছি।

মোবাইল ফোনের মাধ্যমেও আজ আমরা পুরো বিশ্বের খবরাখবর রাখতে সক্ষম হচ্ছি।আর এটা তথ্যপ্রযুক্তির অনন্য এক আবিষ্কার।

টেলিভিশন -Television 

তথ্যপ্রযুক্তি আমাদের জীবনযাত্রা পুরো পাল্টে দিয়েছে। একটা সময় ছিল একটা সিনেমা কিংবা নাটক দেখার জন্য কিংবা দেশের খবরাখবর জানার জন্য আমাদের কতো অপেক্ষা করতে হতো।আর এখন আমরা সিনেমা কিংবা নাটকের থিয়েটারে যাওয়া লাগে না। ঘরে বসেই সহজে টেলিভিশনে আমরা দেশের যেকোনো বিষয় নিউজ চ্যানেল গুলো থেকে জানতে পারছি। টেলিভিশন দেখে দেখে আজ আমরা অনেক কিছুই শিক্ষতে পারছি।

Television is one of the most wonderful invention of modern science.

নিঃসন্দেহে টেলিভিশন তথ্য প্রযুক্তির অন্যতম এক আবিষ্কার।

ইন্টারনেট-Internet

বর্তমান সময়ে ইন্টারনেট ব্যবহারের মাধ্যমে আমরা যেকোন বিষয় অবগত হতে পারছি। যেকোন তথ্য মূহুর্তের মধ্যে ইন্টারনেটে সার্চ করলে আমরা পেয়ে যাচ্ছি।ইন্টারনেট ব্যবহার করে আমরা যেকোন বিষয় শিখতে পারি।ইন্টারনেট তথ্যপ্রযুক্তির অন্যতম এক আবিষ্কার।

ই-বুক-E-book

ই-বুক মানে হচ্ছে ইলেকট্রনিক বই। ই-বুক হলো এমন বই যা অন্যান্য বইয়ের মতো সকল তথ্য রয়েছে; কিন্তু ই-বুক পড়া যায় মোবাইলে,কম্পিউটারে তথ্যপ্রযুক্তির অন্যান্য সাইটে। ই-বুকে হাজার হাজার বই সংরক্ষণ করা যায় এবং পড়া যায়। বর্তমান সময়ে শিক্ষা প্রযুক্তির অন্যতম এক আবিষ্কার হলো ই-বুক। ই-বুক ব্যবহার করছে আজ লাখ লাখ শিক্ষার্থী। ই-বুকের সবচেয়ে বড় সুবিধা হচ্ছে আপনি যেকোন জায়গায় পড়তে পারবেন। ই-বুক বর্তমান বিশ্বের শিক্ষা উপকরণের জনপ্রিয় এক আবিষ্কার।

শেষের কথা

তথ্যপ্রযুক্তি আমাদের জীবনযাত্রার মান অনেক উন্নত করেছে। আমাদের কাজকে অনেক সহজ করে দিয়েছে। তথ্যপ্রযুক্তির যথাযথ ব্যবহারের মাধ্যমে আমরা হয়ে উঠতে পারি সফল মানুষ হয়ে।
Tags

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.